শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
শিরোনাম :
যারা অরাজকতা করবে তাদের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ -জুয়েল হোসেন গনতান্ত্রিক আন্দোলন এর নামে শান্তি শৃঙ্খলা নষ্ট করতে চায় আমরা প্রতিহত করবো -এ্যাড, দ্বীপু  কোটা সংস্কার আন্দোলনের নামে নৈরাজ্যের প্রতিবাদে  আওয়ামী লীগের জরুরী সভা অনুষ্ঠিত  আমি বাঙালি হয়েও পাক হানাদার ও রাজাকারদের তান্ডব দেখেছি – এ্যাড, খোকন    হাসপাতালে ভর্তি শামীম ওসমান নিহত মেধাবী ছাত্র সাঈদ এর হত্যার বিচার করতে হবে – হাফিজুল ইসলাম  নগরীতে কোটা সংস্কারের নামে নৈরাজ্যের প্রতিবাদে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল  আদালতে আনা হয়নি   জাকির খান কে, নগরীতে  বিক্ষোভ  সোনারগাঁ ক্ষুধার্ত কুকুর কে খাবার দিলেন  ইউএনও শেখ হাসিনার উস্কানীমূলক বক্তব্যের পরই ঢাবি রণক্ষেত্র -ইসলামী আন্দোলন না’গঞ্জ মহানগর

করোনা আক্রান্তের সংস্পর্শে ছিলেন কিনা জানাবে অ্যাপ

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০
  • ২১৭ 🪪

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তকরণে উন্মুক্ত করা হয়েছে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ। ‘করোনা ট্রেসার বিডি’ নামে স্মার্টফোন ভিত্তিক এই অ্যাপটি এখন পাওয়া যাচ্ছে গুগল প্লে-স্টোরে।

বৃহস্পতিবার (০৪ জুন) আনুষ্ঠানিকভাবে এই অ্যাপের উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে এক ভিডিও কনফারেন্সে এই অ্যাপের উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, সহজের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদিরসহ অন্যান্যরা।

করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্লুটুথ ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে দুজন ব্যবহারকারির কাছাকাছি থাকার সময় এবং ব্যবহারকারীদের অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে। যখনই অন্য কোনো অ্যাপ ব্যবহারকারী একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে আসবে তখনই অ্যাপ দুটি নিজেদের মধ্যে ‘ডিজিটাল হ্যান্ডশেক’ করে প্রয়োজনীয় তথ্য সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে। গুগল প্লে স্টোর থেকে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপটি ডাউনলোড করা যাবে অথবা সরাসরি স্মার্টফোন থেকে (https://play.google.com/store/apps/details?id=com.shohoz.tracer)  লিংকে ক্লিক করেও অ্যাপটি ডাউনলোড করা যাবে।

অনুষ্ঠানে কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপটি সম্পর্কিত একটি প্রেজেন্টেশন দেন অনলাইন মালিহা এম কাদির।

অ্যাপটি সম্পর্কে জুনাইদ আহমেদ পলক বলেন, নিজের ও পরিবারের সবার সুরক্ষার জন্য স্মার্টফোনে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করা উচিত। অ্যাপটি ব্যবহার করলে ঝুঁকি অনেক কমে যাবে। অ্যাপটি ব্যবহারের সময় আশপাশে কোনো করোনায় আক্রান্ত কিংবা আক্রান্তদের সংস্পর্শে গেলেন কি-না, সেটা জানা যাবে।

পলক আরও বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় আইসিটি অবকাঠামো ব্যবহার করে সমস্যা ও সংকট মোকাবিলায় সরকার একের পর এক প্রযুক্তিভিত্তিক নানা সমাধান নিয়ে আসছে। করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় এমনই একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি। যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সরকার ইতোমধ্যে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যখাত এবং জরুরি খাদ্য সরবরাহে প্রযুক্তিভিত্তিক সমাধানের মাধ্যমে জীবনযাত্রা সচল রেখেছে। করোনা মহামারির বিস্তার রোধে করোনা ট্রেসার বিডি অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে।

অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে সবাইকে অনুরোধ জানিয়েছেন প্রতিমন্ত্রী পলক।

এই অ্যাপ তৈরিতে কাজ করেছে আইসিটি বিভাগ, বিভাগের মোবাইল গেম অ্যাপ্লিকেশনস প্রকল্প, স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর ও এক্সেস টু ইনফরমেশন (এটুআই)। আর অ্যাপটি তৈরিতে প্রযুক্তিগত সহোযোগিতা করেছে অনলাইন প্ল্যাটফর্ম ‘সহজ’।

পরীক্ষামূলকভাবে চালু করা কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপের ডাউনলোড লিংক- https://bit.ly/coronatracerbd

এ বিভাগের আরো সংবাদ
©2020 All rights reserved Daily Narayanganj
Design by: SHAMIR IT
themesba-lates1749691102