এই কন্টাক্ট লেন্সগুলি চোখের পলক সহ জুম ইন এবং আউট করে ....

এই কন্টাক্ট লেন্সগুলি চোখের পলক সহ জুম ইন এবং আউট করে....

এই কন্টাক্ট লেন্সগুলি চোখের পলক সহ জুম ইন এবং আউট করে ....

এই কন্টাক্ট লেন্সগুলি চোখের পলক সহ জুম ইন এবং আউট করে...

কন্টাক্ট লেন্স  আসলে নরম রোবট...

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান দিয়েগো গবেষকরা রোবোটিক কন্টাক্ট লেন্স তৈরি করেছেন।
আপনাকে যা করতে হবে তা হ'ল আপনার চোখের পরিচিতিগুলির সাথে দু'বার ঝলকানো এবং সেগুলি 32 শতাংশ পর্যন্ত জুম করবে।
গবেষকরা সামঞ্জস্যযোগ্য চশমা এবং অন্যান্য ভিজ্যুয়াল প্রোথেসিস তৈরি করতে এই প্রযুক্তি আরও বিকাশের আশা করছেন।

আক্ষরিক চোখের পলক দিয়ে বস্তুগুলিতে জুম করার ক্ষমতা থাকার কথা ভাবুন। কোনও সাইন্স ফিক্শন ফ্লিকের বাইরে কিছু মনে হচ্ছে, তাইনা? ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সান দিয়েগো থেকে গবেষকরা কন্টাক্ট লেন্সগুলি ডিজাইন করেছেন যা প্রাকৃতিকভাবে আমাদের চোখের দ্বারা উত্পাদিত বৈদ্যুতিন সংকেতকে দৃষ্টিশক্তি বাড়ানোর কাজটি জুম এবং আউট করার মতো করে তোলে।

কন্টাক্ট লেন্সগুলি - যা আসলে নরম রোবট — প্রতি লেন্সে পাঁচটি ইলেক্ট্রোড বৈশিষ্ট্যযুক্ত। ইলেক্ট্রোডগুলি পেশী হিসাবে কাজ করার জন্য পরিচিতিগুলিতে ছড়িয়ে পড়ে এবং যখন তারা চোখ থেকে বৈদ্যুতিক সংকেত প্রাপ্ত হয় তখন বিস্তৃত করার জন্য ডিজাইন করা বৈদ্যুতিন পলিমার স্তরগুলি দিয়ে তৈরি হয়।

অ্যাডভান্সড ফাংশনাল মেটেরিয়ালস-এ প্রকাশিত এক গবেষণায়, বায়োমাইমেটিক যোগাযোগগুলির পিছনে বিজ্ঞানীরা ইতিমধ্যে বিদ্যমান মানব-মেশিন ইন্টারফেসের (এইচএমআই) উদ্ধৃত করেছেন - যা ব্যবহারকারীদের জীবনযাত্রার মান উন্নত করেছে - রোবোটিক লেন্সগুলির আংশিক অনুপ্রেরণা হিসাবে।

এক্সচেসলেটনের হুইলচেয়ার এবং বিবিধ কার্যকরী গতি নিয়ন্ত্রণের জন্য বৈদ্যুতিনজনিত সংকেত ব্যবহার করতে এইচএমআইগুলি তৈরি করা হয়েছে। এইচএমআইগুলি প্রতিবন্ধীদের কেবল তাদের গতিশীলতা এবং দক্ষতা পুনরুদ্ধার করতে সক্ষম করেছে তা নয়, স্বাস্থ্যকর মানুষের সক্ষমতাও বাড়িয়ে তুলেছে।
আপনার চোখ বন্ধ থাকা সত্ত্বেও কন্টাক্ট লেন্সগুলি কাজ করে, কারণ মানব চোখ 24/7 থেকে বৈদ্যুতিক সংকেত তৈরি করে, অর্থাৎজেগে থেকেও  ঘুম।

গবেষণায়, বিজ্ঞানীরা দুটি ইলেক্ট্রোডের মধ্যে একটি ইলাস্টোমার স্থাপন করেছিলেন, যা বৈদ্যুতিক উদ্দীপনা (মানব চোখ দ্বারা সরবরাহিত) দিয়ে সক্রিয় করে। সক্রিয় ইলেক্ট্রোডগুলি ইলাস্টোমারকে প্রসারিত করে, যার ফলস্বরূপ জুমযুক্ত দৃষ্টি তৈরি হয়। অন্য একটি ডাবল ঝলক জুমটিকে ডি-অ্যাক্টিভেট করে এবং দৃষ্টিটিকে স্বাভাবিকের দিকে ফিরিয়ে দেয়।